ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি (Battery or Cage System)

ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি এবং কোয়েল পাখি পালনে লিটার পদ্ধতি সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়তে পারেন।
ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি (Battery or Cage System)
এ আর্টিকেলে আরো আলোচনা করছি বৈজ্ঞানিক পাদ্ধতিতে কোয়েল পাখি পালন এবং কোয়েল পাখি বাচ্চা পালন পর্ব। এছাড়া আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ টপিক বিস্তারিত আলোচনা করা হলো সেগুলো জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

কোয়েল পালন পদ্ধতি


প্রাকৃতিক পদ্ধতিতে মুরগির মাধ্যমে কিংবা কৃত্রিম পদ্ধতিতে ইনকুবেটরের মাধ্যমে যেভাবেই ডিম ফোটানো হোক না কেন এরপর কোয়েল পাখিকে কৃত্রিম পদ্ধতিতেই পালন করতে হয়। কোয়েল পালনের পুরো সময়কালকে দুটি প্রধান ভাগে ভাগ করা হয়। যেমন-
১. কোয়েল পাখি বাচ্চা পালন পর্ব এবং
২. বয়স্ক কোয়েল পালন পর্ব।

কোয়েল পাখি বাচ্চা পালন পর্বঃ


কোয়েল পাখি বাচ্চা পালন পর্বটি দুটি ভাগে বিভক্ত। যথা-
  • ক. ব্রুডিং পর্ব (Brooding): এ পর্বটি ০-১৪ দিন (০-২ সপ্তাহ) বয়স পর্যন্ত। তবে পরিবেশের তাপমাত্রার ওপর নির্ভর করে এ পর্বটি তিন সপ্তাহ পর্যন্ত বেড়ে যেতে পারে।
  • খ. রিয়ারিং পর্ব (Rearing): এ পর্বটি ১৫-৩৫ দিন (৩-৫ সপ্তাহ) বয়স পর্যন্ত। তবে পরিবেশের তাপমাত্রার ওপর নির্ভর করে ব্রুডিং পর্ব তিন সপ্তাহ পর্যন্ত বেড়ে গেলে রিয়ারিং পর্ব কমে গিয়ে ৪-৫ সপ্তাহ হয়।

বয়স্ক কোয়েল পালন পর্বঃ


বয়স্ক কোয়েল পালন পর্বটি ৬ সপ্তাহ থেকে বাকি সময় অর্থাৎ লেয়িং/ব্রিডিং পর্ব পর্যন্ত চলে। লেয়ার বা ব্রিডার কোয়েলের জীবনে সবগুলো পর্ব আসলেও ব্রয়লার কোয়েল যেহেতু মাত্র পাঁচ সপ্তাহ পালনের পর বাজারজাত করা হয়, তাই এদের পালনের সময়কাল ব্রুডিং এবং রিয়ারিং পর্বেই সীমাবদ্ধ থাকে।

কোয়েল পাখি ব্রুডিং পর্বঃ


একদিন বয়সের বাচ্চাদের জন্মের পর থেকে ১৪ দিন (বা পরিবেশের অবস্থাভেদে ২১ দিন) বয়স পর্যন্ত কৃত্রিম তাপের মাধ্যমে পালনকে কোয়েল পাখি 'ব্রুডিং' বলা হয়। কোয়েল পাখি ব্রুডিং পর্বে যে নির্দিষ্ট তাপমাত্রায় এদেরকে পালন করা হয় তা 'ব্রুডিং তাপমাত্রা' নামে পরিচিত। কোয়েল পাখি ব্রুডিং তাপ বাচ্চার পেটের মধ্যে আমিষসমৃদ্ধ যে কুসুম থাকে তা শরীরে মধ্যে মিশে যেতে সাহায্য করে। 

তা ছাড়া এই তাপ বাচ্চার হজমশক্তি বাড়ায় এবং দ্রুত পালক গজাতে সাহায্য করে। এই কুসুম দেহের মধ্যে সম্পূর্ণভাবে মিশে যেতে ২-৩ দিন সময় লাগে। তাই এ সময় উচ্চ শক্তিসমৃদ্ধ খাদ্য ছাড়া বাচ্চার অন্য কোনো খাদ্যের দরকার পড়ে না। কোয়েলের বাচ্চার জন্য এই ব্রুডিং পর্বটি অত্যন্ত বিপজ্জনক। কারণ এ সময় এরা অত্যন্ত স্পর্শকাতর থাকে এবং যে-কোনো ধরনের ছোটো-খাটো ব্যবস্থাপনা ত্রুটিও এদের মৃত্যর কারণ হতে পারে এবং মৃত্যুহার অত্যন্ত বাড়িয়ে দেয়।

কোয়েল পাখি রিয়ারিং পর্বঃ


কোয়েল পাখির রিয়ারিং বা পালন খুবই লাভজনক এবং তুলনামূলকভাবে সহজ একটি প্রক্রিয়া। কোয়েলের ক্ষেত্রে এ পর্বটি ৩-৫ সপ্তাহ (অবস্থাভেদে ৪-৫ সপ্তাহ)। এ সময়টি এদের বৃদ্ধিকাল। এ সময়ের সঠিক যত্নের ওপরই এদের ভবিষ্যৎ উৎপাদন ক্ষমতা নির্ভর করে। কোয়েল পাখি পালন সঠিকভাবে করা হলে এটি একটি লাভজনক ব্যবসা হতে পারে। এজন্য উপযুক্ত পরিবেশ, খাদ্য ও স্বাস্থ্য ব্যবস্থাপনার পাশাপাশি বাজারজাতকরণে মনোযোগ দিতে হবে।

কোয়েল পাখি লেয়িং ও ব্রিডিং পর্ব


কোয়েল পাখি লেয়িং বা ডিম পাড়া পর্বটি ৫৪ সপ্তাহব্যাপী অর্থাৎ ৬-৬০ সপ্তাহ বয়স পর্যন্ত। আর প্রজনন খামারে প্রজননের উদ্দেশ্যে ব্যবহৃত ব্রিডার কোয়েলের ব্রিডিং পর্বটি ২০ সপ্তাহব্যাপী অর্থৎ ১০-৩০ সপ্তাহ বয়স পর্যন্ত।

বৈজ্ঞানিক পাদ্ধতিতে কোয়েল পাখি পালন


বৈজ্ঞানিক পাদ্ধতিতে কোয়েল পাখি পালন বাচ্চা ও বয়স্ক কোয়েলকে তিনটি পদ্ধতিতে পালন করা যায়। যথা-
  • ১. ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি,
  • ২.কোয়েল পাখি পালন লিটার পদ্ধতি এবং
  • ৩.কোয়েল পাখি পালনে ব্যাটারি এবং লিটারের সমন্বিত পদ্ধতি।

ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি (Battery or Cage System) :


ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতিতে এদের ব্রুডিং, রিয়ারিং এবং লেয়িং/ব্রিডিং প্রতিটি পর্বই বিশেষভাবে তৈরি খাঁচার ভেতর সম্পন্ন করা হয়। এই খাঁচা কোয়েলের সংখ্যার ওপর নির্ভর করে ছোটো কিংবা বড়ো এবং এক থেকে শুরু করে পাঁচ/ছয় তলাবিশিষ্ট হতে পারে। খাঁচা পদ্ধতিতে কোয়েল পালনে জায়গা খুব কম লাগে।
ব্যাটারি বা খাঁচা কোয়েল পাখি পালন পদ্ধতি

কোয়েল পাখি পালনে লিটার পদ্ধতি (Litter system):


কোয়েল পাখি পালনে লিটার পদ্ধতিতে এদের পালন কালের প্রতিটি পর্বই ডিপ্ লিটারের উপর অতিবাহিত হবে। লিটার হলো ঘরের মেঝের উপর কাঠের গুঁড়া, তুষ, বালি, ছাই কিংবা কাগজের ছেঁড়া টুকরা বিছিয়ে তৈরি করা বিছানা। কোয়েল পাখি পালনে লিটার পদ্ধতিতে কোয়েলকে ব্যাটারি পদ্ধতির থেকে বেশি জায়গা দিতে হয়।
কোয়েল পাখি পালনে লিটার পদ্ধতি

কোয়েল পাখি পালনে ব্যাটারি ও লিটারের সমন্বিত পদ্ধতিঃ


কোয়েল পাখি পালনে ব্যাটারি ও লিটারের সমন্বিত পদ্ধতিতে ব্রুডিং পর্বটি ব্যাটারি ব্রুডারে এবং বাকি দুটি পর্ব ডিপ্ লিটারে সম্পন্ন করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url