স্বাস্থ্যসম্মত পরিবেশ কোয়েলের বাচ্চা পালন - বায়ু চলাচল ব্যবস্থা কোয়েলের বাচ্চা পালন

স্বাস্থ্যসম্মত পরিবেশ কোয়েলের বাচ্চা পালন এবং বায়ু চলাচল ব্যবস্থা কোয়েলের বাচ্চা পালন সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়তে পারেন।
স্বাস্থ্যসম্মত পরিবেশ কোয়েলের বাচ্চা পালন
এই আর্টিকেলে আমরা আরো আলোচনা করছি পর্যাপ্ত আলো কোয়েলের বাচ্চা পালন এবং কোয়েলের বাচ্চা পালনে বাচ্চার ঘনত্ব। এছাড়া আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হয়েছে সেগুলো জানতে হলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

কোয়েলের বাচ্চা ব্যাটারি বা লিটার যে-কোনো পদ্ধতিতেই পালন করা যায়। তবে যে পদ্ধতিতেই পালন করা হোক না কেন এদের খাঁচা যে ঘরে রাখা হবে বা লিটার পদ্ধতিতে যে ঘরে পালন করা হবে সেটি যথেষ্ট মজবুত হওয়ায় বাঞ্ছনীয়। ঘরটি এমনভাবে তৈরি করতে হবে যেনো তাতে পর্যাপ্ত আলো-বাতাস প্রবেশ করতে পারে। বৃষ্টি-বাদলে যেনো পানি প্রবেশ না করে; ইঁদুর কিংবা অন্যান্য পশু-পাখি যেনো উৎপাত না করে।

বৈজ্ঞানিক পদ্ধতিতে কোয়েলের বাচ্চা পালন


তা ছাড়া ঘরটি বয়স্ক কোয়েল কিংবা হাঁস-মুরগির ঘর থেকে কিছুটা দূরে হওয়া বাঞ্ছনীয়। ঘরটিকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত রাখতে হবে। কোয়েলের বাচ্চার ব্রুডিং এবং রিয়ারিং-এর জন্য আলাদা ঘর ব্যবহার করা উচিত। তবে তা সম্ভব না হলে একই ঘরে বেড়া বা পার্টিশন দিয়ে পালন করা যেতে পারে। তবে কখনোই একই খাঁচায় বা একসাথে লিটারে বিভিন্ন বয়সের কোয়েল পালন করা উচিত নয়। সঠিকভাবে কোয়েলের বাচ্চা পালনের জন্য নিম্নলিখিত বিষয়গুলো মেনে চলতে হবে। যথা-
  • ১. সঠিক তাপমাত্রা,
  • ২. পর্যাপ্ত আলো,
  • ৩. বায়ু চলাচল ব্যবস্থা,
  • ৪. বাচ্চার ঘনত্ব,
  • ৫. খাদ্য ও পানি ব্যবস্থাপনা এবং
  • ৬. স্বাস্থ্যসম্মত পরিবেশ।

কোয়েলের বাচ্চা পালনে সঠিক তাপমাত্রা


বাচ্চাদের জীবন-ধারণ এবং সঠিক বৃদ্ধির জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে তাপমাত্রার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পরিবেশের তাপমাত্রার সাথে মিল রেখে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা জন্মের প্রথম দিকে এদের খুবই কম থাকে। তা ছাড়া এদের দেহের কোমল পালকের আচ্ছাদানও (Dawn feather) পর্যাপ্ত তাপ নিয়ন্ত্রণ করতে পারে না। 
বৈজ্ঞানিক পদ্ধতিতে কোয়েলের বাচ্চা পালন
ফলে তাপের অভাবে শরীর ঠাণ্ডা হয়ে যায়। এতে অনেক বাচ্চাই মারা মারা যায়। যেগুলো বেঁচে থাকে তাদের বৃদ্ধিও সঠিক হয় না। তাই বাচ্চা পালন ঘরে সঠিকভাবে তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হয়। বাচ্চা পালন ঘরের তাপমাত্রা ২১° সেলসিয়াসে (৬৯.৮০-৭১.৬° ফা.) রাখতে হয়। ব্রুডারের (Brooder- বাচ্চাদের তাপ দেওয়ার বিশেষ ধরনের যন্ত্র) তাপমাত্রা প্রথম দিন ৩৫° সে.-এ (৯৫° ফা.) রাখতে হবে। 
এরপর প্রতি তিন-চার দিন পরপর ২.৫০-৩° সে. (৪.৫০-৫.৪° ফা.) করে কমিয়ে তিন সপ্তাহ পর তা ঘরের তাপমাত্রায় নামিয়ে আনতে হবে। শীতকাল ছাড়া বাচ্চা পালনের পরবর্তী দুই সপ্তাহ (৪র্থ ও ৫ম) শুধু রাতের বেলায় তাপের ব্যবস্থা করলেই চলে। বাচ্চাদের ঘরে সঠিক তাপমাত্রা আছে কি-না তা ব্রুডারে এদের আচরণ দেখেই বুঝা যাবে। 

ব্রুডারের তাপমাত্রা কম হলে বাচ্চাগুলো হোভারের (Hover- ব্রুডারের উপরের ছাতার মতো অংশটি যাতে বাল্ব লাগানো থাকে) নিচের এসে একসাথে জড়াজড়ি করে থাকবে। তাপমাত্রা অতিরিক্ত হলে ব্রুডারের বেস্টনির (Chick guard) দিকে ছড়িয়ে পড়বে। আর যদি ব্রুডারে সঠিক তাপমাত্রা থাকে তবে বাচ্চারা পুরো ব্রুডারে সমভাবে ছড়িয়ে থাকবে, ব্রুডারে তাপ কম-বেশি হলে বাল্বের পাওয়ার বদলিয়ে বা ঝুলানো বাল্ব নিচে নামিয়ে বা উপরে উঠিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা অর্থাৎ বাড়ানো-কমানো যায়। বাল্ব সতর্কতার সাথে ঝুলাতে হবে যেনো নিচে পড়ে বা ভেঙে দিয়ে কোনো দুর্ঘটনা না ঘটে।

পর্যাপ্ত আলো কোয়েলের বাচ্চা পালন


বাচ্চাদের বৃদ্ধিতে আলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাচ্চাদের জনন-গ্রন্থির (Gonad) বৃদ্ধিতে আলোর বর্ণ বেশ প্রভাব ফেলে। যেমন: মর্দা বাচ্চাদের শুক্রাশয়ের বৃদ্ধিতে লাল বর্ণের আলোর ভূমিকা নীল বর্ণের তুলনায় বেশি। তা ছাড়া আলোর সাহায্যেই এরা নিজেদেরকে ব্রুডার হাউজের/কেইজের পরিবেশের সাথে খাপ খাওয়াতে শেখে এবং খাদ্য ও পানি পান করার প্রতি মনোযোগী হয়। 
পর্যাপ্ত আলো কোয়েলের বাচ্চা পালন
দুই সপ্তাহ বয়স পর্যন্ত বাচ্চাদের ঘরে ২৪ ঘণ্টা আলোর ব্যবস্থা করতে হবে। তৃতীয় সপ্তাহের শেষে তা কমিয়ে দৈনিক ১২ ঘণ্টায় আনতে হবে। এরপর বাকি সময় পর্যন্ত (৫ সপ্তাহ) তা ১২ ঘণ্টায়ই সীমাবদ্ধ রাখতে হবে। তবে তাড়াতাড়ি যৌন পরিপক্কতা (Sexual maturity) আনতে হলে প্রথম দিন থেকে ৫-৬ সপ্তাহ বয়স পর্যন্ত ঘরে দৈনিক ২৪ ঘণ্টা আলো জ্বেলে রাখতে হবে। ব্রয়লারের ক্ষেত্রে তাড়াতড়ি ওজন বাড়ানোর জন্য ২৫-২৮ দিন থেকে ৩৫ দিন পর্যন্ত অর্থাৎ বাজারজাত করার ৭-১০ দিন পূর্ব থেকে দৈনিক ৮ ঘণ্টা আলোতে এবং ১৬ ঘণ্টা অন্ধকারে রাখতে হবে।

বায়ু চলাচল ব্যবস্থা কোয়েলের বাচ্চা পালন


বাচ্চা পালন ঘরে পর্যাপ্ত বায়ু চলাচল ব্যবস্থা থাকতে হবে। এর মাধ্যমে গরমের দিনে ঘরের মধ্যে সৃষ্ট তাপ সহজেই বেরিয়ে যেতে পারবে। এ ছাড়া ঘরে পর্যাপ্ত বিশুদ্ধ বায়ু ঢোকা ও ঘরে সৃষ্ট ক্ষতিকারক গ্যাস (যেমন: কার্বন ডাই-অক্সাইড, অ্যামোনিয়া ইত্যাদি) বের হয়ে যাওয়ার জন্যও সঠিক বায়ু চলাচল ব্যবস্থা থাকা প্রয়োজন। ব্রুডিংয়ের প্রথম সপ্তাহে ঘরে বায়ু চলাচল ব্যবস্থা সর্বনিম্ন পর্যায়ে রাখতে হবে এবং ধীরে ধীরে তা বাড়াতে হবে। ঘরের আপেক্ষিক আর্দ্রতা প্রথম তিন সপ্তাহ ৬০-৬৫% ও পরবর্তী দুই সপ্তাহ ৫৫- ৬০%-এ রাখতে হবে।

কোয়েলের বাচ্চা পালনে বাচ্চার ঘনত্ব


ঘরের ভেতর ব্রুডারের নির্দিষ্ট জায়গার ভেতরে মোট বাচ্চার ঘনত্বের ওপর এদের সঠিক বৃদ্ধি নির্ভর করে। তিন সপ্তাহ বয়স পর্যন্ত প্রতিটি বাচ্চার জন্য ব্রুডারের হোভারের নিচে ৭৫ বর্গ সেমি জায়গা বরাদ্দ করতে হবে। রান-এও (Run- ব্রুডারের হোভারের চারদিক থেকে চিক গার্ড পর্যন্ত ফাঁকা জায়গাটুকু) একই পরিমাণ জায়গা থাকবে। 
৩-৫ সপ্তাহ পর্যন্ত ১৫০-১৭৫ বর্গ সেমি জায়গার প্রয়োজন হবে। কিন্তু এতো গেলো ব্যাটারি বা খাঁচা পদ্ধতির বেলায়। লিটার পদ্ধতিতে প্রতিটি বাচ্চার জন্য সর্বমোট ২০০-২৫০ বর্গ সেমি জায়গা দিতে হবে। এ পদ্ধতিতে বাচ্চাদের ঘরের লিটার অন্তত ৫ সেমি পুরু হতে হবে।

কোয়েলের বাচ্চা পালনে খাদ্য ও পানি ব্যবস্থাপনা


বাচ্চাদের প্রথম দিকে খাদ্য এবং পানির সহজপ্রাপ্যতা আরামপ্রদ পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি কোনো বাচ্চা তার ধারে কাছে খাদ্য এবং পানি খুঁজে না পায়, তবে তার শরীর পর্যাপ্ত শক্তির (ক্যালরি) অভাবে ঠাণ্ডা হয়ে যাবে এবং না খেতে পেয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে মারা যাবে। জন্মের প্রথম সপ্তাহে বাচ্চা মৃত্যুর একটি অন্যতম প্রধান কারণ হলো পানির অভাব। 
 
যেহেতু ব্রুডিংয়ের উচ্চ তাপমাত্রায় বাচ্চারা সহজেই পানিশূন্যতায় ভোগে তাই এদের জন্য পর্যাপ্ত পানির ব্যবস্থা করতে হবে। প্রতিটি বাচ্চার জন্য ১-১.৫ সেমি জায়গা (Water space) দিতে হবে। খোলা পাত্রে পানি দেওয়া যাবে না। কারণ, এতে বাচ্চারা সহজেই পানিতে পড়ে যায় এবং ভিজে গিয়ে শরীর ঠাণ্ডা হয়ে মারা যাওয়ার সম্ভাবনা থাকে। 

কোয়েলের বাচ্চার ক্ষেত্রে এ ঘটনা অহরহই ঘটে। তাই এ দিকে পালনকারীকে বিশেষ নজর দিতে হবে। তা ছাড়া কোয়েলের বাচ্চারা যাতে সঠিকভাবে খাবার খেতে পারে সেদিকটাও লক্ষ্য রাখতে হবে। প্রতিটি বাচ্চা কোয়েলের জন্য ২-২.৫ সেমি খাবার জায়গা (Feeder space) বরাদ্দ

স্বাস্থ্যসম্মত পরিবেশ কোয়েলের বাচ্চা পালন


বাচ্চাদের সঠিক বৃদ্ধির জন্য ঘর এবং ব্রুডারের পরিবেশ স্বাস্থ্যসম্মত হওয়া বাঞ্ছনীয়। ঘরের ভেতর কোনো ময়লা-আবর্জনা থাকা চলবে না। লিটার ভেজা থাকা চলবে না। বাচ্চা পালন ঘরে পালনকারী ছাড়া অন্যদের প্রবেশাধিকার নিষিদ্ধ করতে হবে। তাছাড়া অন্যান্য পশু-পাখিও যেনো ঘরের আশেপাশে না আসতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। 
কোনো বাচ্চার নখ, পা, পালক, ঠোঁট প্রভৃতিতে ময়লা জমলে তা আলতোভাবে পরিষ্কার করতে হবে। ময়লায় চোখ বন্ধ হয়ে গেলে এক টুকরো তুলো পানিতে ভিজিয়ে ময়লা পরিষ্কার করা উচিত। উপরে বর্ণিত বিষয়গুলো শখের কোয়ের পালনকারীদের পক্ষে মেনে চলা সম্ভব নাও হতে পারে। কারণ, তারা খুব কম বাচ্চা পালন করে থাকেন। 

তাই তারা একটি ছোটো কাগজের বা পাতলা কাঠের বাক্সের চারদিকে কতোগুলো ছোটো ছোটো ছিদ্র করে, তলায় চট বা খসখসে কাগজ বিছিয়ে এবং উপরের দিকটা খোলা রেখে বা ঢাকনার বড়ো ছিদ্র করে বাক্সটিকে ব্রুডার হিসেবে ব্যবহার করতে পারেন। বাক্সের উপর থেকে ঢাকনা বা খোলা দিক দিয়ে একটি ৪০ বা ৬০ ওয়াটের বাল্ব জ্বেলে বাচ্চার সংখ্যা অনুযায়ী উপর-নিচ করে তাপমাত্র নিয়ন্ত্রণ করা যেতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url