ইনস্টাগ্রাম এর মনিটাইজেশন কিভাবে চালু করবেন

ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে এখানে ক্লিক করুনইনস্টাগ্রাম এর মনিটাইজেশন কিভাবে চালু করবেন এবং কিভাবে Instagram Reels এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়তে পারেন।
ইনস্টাগ্রামে কত ফলোয়ার হলে টাকা ইনকাম করা যায়
এই আর্টিকেলে আমরা আরো আলোচনা করছি ৭টি ভিন্ন উপায়ে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়। এছাড়া আর ও বেশ কিছু গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হলো সেগুলো জানতে হলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

Instagram থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়


আপনারা Instagram থেকেও কিভাবে টাকা ইনকাম করবেন। ইনস্টাগ্রামেও কিন্ত প্রফেশনাল মুড আছে, Reels আছে, মনিটাইজেশন আছে এবং বোনাস আছে। এইগুলোর মাধ্যমে ইনস্টাগ্রামে ইনকাম করা সম্ভব। আপনি কিভাবে Instagram এর এই অপশনগুলো থেকে টাকা ইনকাম করবেন। প্রথমে আপনাকে খেয়াল করতে হবে যে আপনার Instagram প্রোফাইলে এর মধ্যে প্রফেশনাল মুড চালু আছে কি না। 
যদি চালু না থাকে তাহলে এই মুড টি আপনাকে অন করতে হবে। আপনার ইনস্টাগ্রামে প্রফেশনাল মুড চালু আছে কিনা তা আপনি কিভাবে জানবেন। আপনার Instagram এর প্রোফাইল ড্যাশবোর্ডে প্রফেশনাল মুড দেখা যাবে। আর যদি দেখা না যায় তাহলে বুঝবেন এই অপশনটি আপনার ইনস্টাগ্রামে চালু নেই। 

ইনস্টাগ্রামে প্রফেশনাল মুড অন করার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলে থ্রি ডটের ওখানে ক্লিক করতে হবে তারপর আপনারা সেটিংস এ ক্লিক করবেন তারপর অ্যাকাউন্ট এ ক্লিক করবেন। এরপর একদম নিচে আপনারা দেখতে পাবেন সুইস একাউন্ট টাইপ নামে একটি অপশন। এই অপশনে ক্লিক করলেই আপনি আপনার Instagram এ প্রফেশনাল মুড অন হয়ে যাবে। 
Instagram থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়
আপনার পছন্দমত বিশেষ কনটেন্ট তৈরি করে আপনি ফলোয়ারদের থেকে সাবস্ক্রিপশন ফি পেতে পারেন। ফ্যান ক্লাব বা পেইড সাবস্ক্রিপশন মডেল ব্যবহার করে আপনি আপনার নির্দিষ্ট ফলোয়ারদের কাছে বিশেষ কনটেন্ট প্রদান করতে পারেন।

কিভাবে Instagram Reels এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন


ইনস্টাগ্রাম রিলসে জনপ্রিয় কনটেন্ট তৈরি করে যদি আপনি অনেক ফলোয়ার অর্জন করতে পারেন, তাহলে বিভিন্ন ব্র্যান্ড আপনার সাথে পার্টনারশিপ করতে চাইবে। তারা আপনার রিলসে তাদের প্রোডাক্ট বা সার্ভিসের প্রচার করতে চাইবে এবং আপনি এর জন্য পেমেন্ট পাবেন। রিলসে অ্যাফিলিয়েট লিঙ্ক যুক্ত করে বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস প্রমোট করতে পারেন। 
যখন কেউ আপনার লিঙ্ক থেকে কিনবে, তখন আপনি কমিশন পাবেন। রিলসের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ফলোয়ারদের কাছে পৌঁছাতে পারেন এবং তাদেরকে আপনার প্রোডাক্ট সম্পর্কে জানাতে পারেন। অন্য ক্রিয়েটরদের সাথে কোলাবরেট করে বা তাদের রিলসে আপনার কনটেন্ট শেয়ার করে আপনি ইনকাম করতে পারেন। এটি আপনার অডিয়েন্স বাড়ানোর এবং নতুন ফলোয়ার পাওয়ার একটি ভালো উপায়।

৭টি ভিন্ন উপায়ে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়


ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম করার জন্য বিভিন্ন উপায় আছে। নিচে কিছু প্রধান উপায় দেওয়া হলোঃ
  • স্পন্সরশিপ এবং ব্র্যান্ড পার্টনারশিপঃ ইনস্টাগ্রামে প্রচুর ফলোয়ার থাকলে বিভিন্ন ব্র্যান্ড আপনার সাথে স্পন্সরশিপের জন্য যোগাযোগ করবে। তারা আপনার পোস্টে তাদের প্রোডাক্ট বা সার্ভিসের প্রচার করতে চাইবে এবং আপনাকে তার জন্য পেমেন্ট করবে। এভাবে আপনি ইনস্টাগ্রামে স্পন্সরশিপ এবং ব্র্যান্ড পার্টনারশিপ এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।
  • অ্যাফিলিয়েট মার্কেটিংঃ অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আপনি বিভিন্ন ব্র্যান্ডের প্রোডাক্ট প্রমোট করতে পারেন এবং যারা আপনার লিঙ্ক থেকে কিনবে তাদের থেকে আপনি কমিশন পাবেন। এই প্রক্রিয়া থেকে আপনে Instagram এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।
  • প্রোডাক্ট বিক্রিঃ আপনার নিজস্ব প্রোডাক্ট বা সার্ভিস ইনস্টাগ্রামের মাধ্যমে বিক্রি করতে পারেন। অনেকেই নিজেদের তৈরি জিনিস, জামাকাপড়, ডিজিটাল প্রোডাক্ট বা সার্ভিস ইনস্টাগ্রামে বিক্রয় করে টাকা ইনকাম করতে পারবেন।
  • ইনস্টাগ্রাম শপ ব্যবহার করেঃ ইনস্টাগ্রাম শপ একটি সুবিধাজনক উপায় যেখানে আপনি আপনার প্রোডাক্টগুলোর জন্য একটি শপ খুলতে পারেন। এতে করে ফলোয়াররা সহজেই আপনার প্রোডাক্ট দেখতে এবং কিনতে পারে।
  • কনটেন্ট তৈরি করা এবং বিক্রি করাঃ যদি আপনি ভালো কনটেন্ট তৈরি করতে পারেন, তাহলে আপনি সেই কনটেন্ট বিক্রি করতে পারেন। অনেকেই তাদের ফটোগ্রাফি, ভিডিও, বা অন্যান্য কনটেন্ট বিক্রি করে Instagram এ ইনকাম করে।
  • কোর্স এবং ওয়ার্কশপ অফার করাঃ যদি আপনি কোনো বিশেষ স্কিল জানেন, যেমন ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন, মার্কেটিং ইত্যাদি, তাহলে আপনি সেই স্কিল শিখানোর জন্য কোর্স বা ওয়ার্কশপ অফার করতে পারেন। আপনি যে বিষয়ে দক্ষ এবং আপনার মনে হয় যে বিষয়টি আপনি সহজেই অন্য কাউকে শিখাতে পারবেন সেটি আপনি নির্ধারণ করবেন আপনার Instagram এর কোর্স হিসেবে। আপনি আপনার কোর্স বিক্রি করে Instagram এর মাধ্যমে প্রচার করে আয় করতে পারবেন।
  • ক্রাউডফান্ডিং এবং ডোনেশনঃ আপনার ফলোয়ারদের থেকে সরাসরি ডোনেশন পেতে পারেন যদি আপনার কনটেন্ট তাদের কাছে মূল্যবান হয়। এছাড়াও আপনি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম ব্যবহার করে ফান্ড রেইজ করতে পারেন।
এই উপায়গুলো ছাড়াও আরও অনেক উপায়ে ইনস্টাগ্রাম থেকে ইনকাম করা সম্ভব। মূলত, আপনার কনটেন্ট যত বেশি জনপ্রিয় হবে এবং আপনার ফলোয়ার যত বড় হবে, তত বেশি সুযোগ পাবেন ইনকাম করার।

ইনস্টাগ্রামে কত ফলোয়ার হলে টাকা ইনকাম করা যায়


ইনস্টাগ্রাম থেকে ইনকাম করার জন্য প্রথমত আপনাকে একটি প্রফেশনাল ভাবে ইনস্টাগ্রাম একাউন্ট ক্রিয়েট করতে হবে। আপনি যখন একটি Instagram একাউন্ট ক্রিয়েট করবেন তখন সে একাউন্টটি নরমাল পার্সোনাল ভাবে ক্রিয়েট হয়ে থাকে। এই অ্যাকাউন্টটি আপনাকে সঠিক নিয়মে প্রফেশনাল একাউন্ট এ কনভার্ট করতে হবে। 

এখন তাহলে বলি ইনস্টাগ্রাম এ কত ফলোয়ার হলে টাকা ইনকাম করা যায়। প্রথমত এই ইনস্টাগ্রাম এর ফলোয়ার নিয়ে তিনভাগে Instagram এ ইনকাম করা যায়। আপনার Instagram এ যখন ছয় হাজার ফলোয়ার হবে তখন আপনি এই ফলোয়ারদের নিয়ে Instagram এ টাকা ইনকাম করতে পারবেন। 
ইনস্টাগ্রাম এর মনিটাইজেশন কিভাবে চালু করবেন

আপনার ইনস্টাগ্রামে যখন ছয় হাজার ফলোয়ার হবে তখন আপনাকে ইনস্টাগ্রাম কোন টাকা দিবে না সুতরাং ইনস্টাগ্রামে ছয় হাজার ফলোয়ার হলে Instagram থেকে একটা গিফট অপশন এনাবেল হবে ওই গিফট অপশন থেকে আপনি আপনার ফলোয়ারদের কাছ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ইনস্টাগ্রাম এর মনিটাইজেশন কিভাবে চালু করবেন


আপনাদের Instagram এ মনিটাইজেশন চালু আছে কিনা সেটি আপনি কিভাবে বুঝবেন। প্রথমে আপনি আপনার Instagram এ থ্রি ডট লাইন এ ক্লিক করবেন। তারপর সেটিংস এ যাবেন এরপর আপনি ক্রিয়েটর নামে যে অপশনটি আছে সে অপশনটিতে ক্লিক করবেন। ওই অপশনে ক্লিক করার পর আপনি নিচে দেখতে পাবেন মনিটাইজেশন status নামে একটি অপশন। ওই অপশনে ক্লিক করলে আপনি দেখতে পাবেন যে আপনার Instagram মনিটাইজেশন অন আছে কিনা যদি অন করা না থাকে তাহলে এই অপশন থেকে অন করে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url