বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত - কোন প্রযুক্তিতে সারা বছর আমের ফলন সম্ভব?

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত CQ জ্ঞানমূলক প্রশ্ন ও নমুনা উত্তর
বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত - কোন প্রযুক্তিতে সারা বছর আমের ফলন সম্ভব

১। ন্যানোটেকনোলজি কী?

উত্তরঃ বিজ্ঞানের যে শাখায় ন্যানোপার্টিকেলস নিয়ে গবেষণা করা হয়, ন্যানোস্কেলে গিয়ে বস্তুর বা পদার্থের গঠন, বৈশিষ্ট্য, আকৃতি- প্রকৃতি পরিবর্তন ও এদের প্রয়োগ নিয়ে আলোচনা করা হয়, তাকেই ন্যানোটেকনোলজি বলে।

২। CAD কী?

উত্তরঃ CAD হলো Computer Aided Design।

৩। ভার্চুয়াল রিয়েলিটি কী?

উত্তরঃ ভার্চুয়াল রিয়েলিটি অর্থ হচ্ছে অবাস্তব বা কৃত্রিম বাস্তবতা। অর্থাৎ, যেটা আমাদের কাছে বাস্তবতার মতোই মনে হবে কিন্তু প্রকৃতপক্ষে অবাস্তব বা কৃত্রিম, তাই ভার্চুয়াল রিয়েলিটি।

৪। ক্রায়োসার্জারি কী?

উত্তরঃ Cryosurgery বা Cryotherapy হলো Surgery'র কাটাছেঁড়াবিহীন এক অত্যাধুনিক পদ্ধতি, যা অত্যধিক শীতল তাপমাত্রার Cryogenic Agent প্রয়োগের মাধ্যমে অস্বাভাবিক ও অপ্রত্যাশিত কোষকলা ধ্বংসের কাজে ব্যবহৃত হয়।

৫। ক্রায়োজেনিক এজেন্ট কী?

উত্তরঃ চক্রক্রয়োসার্জারীতে ব্যবহৃত তরল N₂, Ar, O₂ ও CO₂ ইত্যাদি গ্যাসকে Cryogenic Agent বলে। এদের অতিনিম্ন তাপমাত্রায় Target Cell বা Tissue তে ক্রয়োপ্রোবের মাধ্যমে প্রয়োগ করা হয়।

৬। 'স্মার্ট হোম' কী?

উত্তরঃ স্মার্ট হোম হলো এমন একটি বাসস্থান ব্যবস্থা যেখানে রিমোট কন্ট্রোলিং বা প্রোগ্রামিং ডিভাইসের সাহায্যে যেকোনো স্থান থেকে কোনো বাড়ির সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম, হিটিং সিস্টেমসহ বিভিন্ন প্রয়োজনীয় সিস্টেমকে নিয়ন্ত্রণ করা যায়।

৭। ই-কমার্স কী?

ই-কমার্স কী?
উত্তরঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে পরিচালিত যেকোনো ধরনের ব্যবসায়িক কার্যক্রমকেই ই-কমার্স বলা হয়।

৮। ক্রায়োপ্রোব কী?

উত্তরঃ যে সূঁচালো নলের সাহায্যে আক্রান্ত স্থানে ক্রায়োজেনিক এজেন্ট প্রবেশ করানো হয়, তাকে ক্রায়োপ্রোব বলে।

৯। বায়োমেট্রিক্স কাকে বলে?

উত্তরঃ বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি যেখানে কোনো ব্যক্তির দেহের গঠন এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে অদ্বিতীয়ভাবে চিহ্নিত করা হয়।

১০। রোবটিক্স কী?

উত্তরঃ কম্পিউটার নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় ব্যবস্থা যা মানুষের নির্দেশনা অনুযায়ী চলে তাকে রোবট বলে। রোবট সংক্রান্ত যাবতীয় জ্ঞানই রোবটিক্স।

১১। কৃত্রিম বুদ্ধিমত্তা কী?

উত্তরঃ মানুষের চিন্তাভাবনাগুলোকে কৃত্রিম উপায়ে কম্পিউটারের মাধ্যমে রূপদান করাকে বলা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা।

১২। হ্যাকিং কী?

উত্তরঃ সাধারণত অনুমতি ব্যতীত কোন কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে কম্পিউটার ব্যবহার করা অথবা কোনো কম্পিউটারকে মোহচ্ছন্ন করে তার পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেয়াকে হ্যাকিং বলে।

১৩। ভিডিও কনফারেন্সিং কী?

উত্তরঃ একাধিক ভৌগোলিক স্থানে অবস্থান করে টেলিকমিউনিকেশন যন্ত্রপাতির সাহায্যে ভিডিও তথ্য আদান-প্রদানের মাধ্যমে গড়ে ওঠা যোগাযোগকে ভিডিও কনফারেন্সিং বলে।

১৪। বায়োইনফরমেটিক্স কী?

বায়োইনফরমেটিক্স কী
উত্তরঃ বায়োইনফরমেটিক্স হলো কম্পিউটার সফটওয়‍্যার ও পরিসংখ্যান কৌশল ব্যবহার করে জৈব ডেটা সংগ্রহ ও বিশ্লেষণের মাধ্যমে জৈব গবেষণায় ব্যবহৃত একটি উন্নত পদ্ধতি যা জৈব গবেষণার কাজকে ত্বরান্বিত করে।

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত অনুধাবনমূলক প্রশ্ন ও নমুনা উত্তর

১। 'বর্তমানে ড্রাইভারবিহীন গাড়িতেও যাতায়াত করা যায়।'- ব্যাখ্যা কর।


উত্তরঃ বর্তমানে ড্রাইভারবিহীন গাড়িতেও যাতায়াত করা যায় বলতে গাড়ি চালাতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগকে বোঝানো হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার স্পষ্ট বাস্তব প্রয়োগ দেখতে পাই আমরা গাড়ির Autodriving এ। ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় গাড়িগুলোকে Self Driving Vehicle বলা হয়। মানবহীন গাড়িতে বা Self-Driving Car ও বিমানে Autopilot mode চালানোর জন্য Artificial Intelligence ব্যবহার করা হয়। তাছাড়া Traffic Management Station Maintenance এ Artificial Intelligence ব্যবহার করা হয়।

২। আচরণিক ডেটা'-ব্যাখ্যা কর।

আচরণিক ডেটা'-ব্যাখ্যা কর

উত্তরঃ Biometrics প্রযুক্তি ব্যক্তি শনাক্তকরণে ব্যক্তির দুধনের অদ্বিতীয় বৈশিষ্ট্য নিয়ে কাজ করেঃ শারীরবৃত্তীয় ডেটা ও আচরণিক ডেটা। Physiological (শারীরবৃত্তীয়) Biometrics: এধরনের বায়োমেট্রিক প্রযুক্তির মধ্যে রয়েছে-
  • (i) FingerPrint Scan
  • (ii) Vein & Vascular Scanning
  • (iii) Hand Geometry বা Palm Recognition
  • (iv) Iris Scan
  • (v) Retina Scan
  • (vi) Face Recognition
  • (vii) Ear Authentication
  • (viii) DNA Test
Behaviorial (আচরণগত) Biometrics: এধরনের বায়োমেট্রিক প্রযুক্তির মধ্যে রয়েছে:
  • (1) Signature Verification
  • (ii) Voice Recognition
  • (iii) KeyStroke Verification
  • (iv) Gait Cycle Analysis

৩। আইসিটি নির্ভর উৎপাদন ব্যবস্থা উন্নত দেশ গঠনে অপরিহার্য ব্যাখ্যা কর।


উত্তরঃ আইসিটি নির্ভর উৎপাদন ব্যবস্থা উন্নত দেশ গঠনে অপরিহার্য।
উৎপাদন বৃদ্ধি করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হয়। ভূমি চাষের জন্য ট্রাক্টর, উন্নত জাতের ফসলের বীজ, উন্নত সার ও কীটনাশক ব্যবহার, ফসলের সঠিকভাবে সংরক্ষণ, মৎস্য চাষের বেলায় উন্নত জাতের পোনা, ফিশ ফিড ইত্যাদি ব্যবহার করা হয়। 
তাছাড়া শিল্প ক্ষেত্রে Computer Aided Design (CAD), Product Life-cycle Management (PLM), RFId (Radio Frequency Identification) ইত্যাদি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ন্ত্রিত পদ্ধতি সরাসরি ব্যবহৃত হচ্ছে। এছাড়াও Supply Chain Management এবং Optimisation এ ICT নিয়ন্ত্রিত systems এবং software ব্যবহার করা হয়। পণ্যের গুণমান ও স্থায়িত্ব নিশ্চিতকল্পে Quality Inspection Process (যেমন: ফেব্রিক পরিদর্শন) এর ক্ষেত্রে আইসিটি ব্যবহার করে তৈরিকৃত স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা ব্যবহার করা হয় যা উন্নত দেশ গঠনে বিশাল ভূমিকা রাখে।

৪। "প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যক্তি শনাক্তকরণ করা যায়"-ব্যাখ্যা কর।


উত্তরঃ দেহের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের গাঠনিক চিহ্ন ও বৈশিষ্ট্য এবং আচরণগত বৈশিষ্ট্যের সুনির্দিষ্ট পরিমাপের ভিত্তিতে অদ্বিতীয়ভাবে শনাক্তকরণে ব্যবহৃত প্রযুক্তিকেই বলা হয় বায়োমেট্রিক্স। মৃতদেহ শনাক্তকরণ, অপরাধী শনাক্তকরণ, পিতৃত্ব বা মাতৃত্ব শনাক্তকরণ, জাতীয় পরিচয়পত্র, বায়োমেট্রিক পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার নিবন্ধন, এটিএম ও অনলাইন ব্যাংকিং, প্রবেশ নিয়ন্ত্রণ ও উপস্থিতি নির্ণয়, কম্পিউটার বা মোবাইল ফোন লগইন, ই-কমার্স ও স্মার্ট কার্ড ইত্যাদিতে বায়োমেট্রিক প্রযুক্তির ব্যবহার হয়ে থাকে। অর্থাৎ, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যক্তি শনাক্তকরণ কোনো ব্যক্তিকে করা যায়।

৫। সিমুলেটর ও মডেলিং সফটওয়‍্যারের মাধ্যমে প্রশিক্ষণ সম্ভব।-ব্যাখ্যা কর।


উত্তরঃ মডেলিং সফটওয়্যার এর মাধ্যমে প্রশিক্ষণ-সংশ্লিষ্ট পরিবেশ তৈরি করে বাস্তবের ন্যায় প্রশিক্ষণ দেয়া সম্ভব। এটি ভার্চুয়াল রিয়েলিটির সবচেয়ে বাস্তবমুখী ব্যবহার।
ভার্চুয়াল রিয়েলিটি হল কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম যেখানে মানুষ বহুমাত্রিক ইন্দ্রীয়গ্রাহ্য পরিবেশের সাথে সংযোগ স্থাপন বা উপলব্ধি করতে পারে। ভার্চুয়াল রিয়েলিটিতে বাস্তব জীবনের মতই একটি কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়, এর জন্য ব্যবহৃত হয় সিমুলেটর ও মডেলিং সফটওয়্যার। 
বিমান চালানো, মোটরগাড়ি, জাহাজ ইত্যাদি চালানোর প্রশিক্ষণের অর্জনে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করা হয়। এসব ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী পরিবেশ (যেমন, বিমানের ককপিট ও আকাশ পথ, ঝুঁকিপূর্ণ রাস্তা, সমুদ্র পথের যাত্রা ইত্যাদি) তৈরি করা হয়। এছাড়াও যুদ্ধের জন্য সামরিক প্রশিক্ষণ, মহাকাশ অভিযানের জন্য নভোচারীদের প্রশিক্ষণ কাজে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করা হয়।

৬। “তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দূরবর্তী রোগীদের চিকিৎসা সেবা দেয়া সম্ভব।" -ব্যাখ্যা কর।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দূরবর্তী রোগীদের চিকিৎসা সেবা দেয়া সম্ভব।
উত্তরঃ উক্তিটি দ্বারা টেলিমেডিসিন সেবা বোঝানো হয়েছে।
টেলিমিডিসিনের মূল কথা হলো তথ্য প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসেবাকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেয়া। বাংলাদেশে টেলিমিডিসিন কিছুটা নতুন। তবুও ইতোমধ্যে বাংলাদেশে অনেক অগ্রগতি লাভ করেছে। বিভিন্ন ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে টেলিকনফারেন্স ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া শুরু হয়েছে। 

সেই সাথে ই- মেইলে পাঠানো রোগীর পরীক্ষা রিপোর্ট পর্যবেক্ষণ করা হয়। অনলাইন ডেটাবেজ ফাইলে হাজার হাজার রোগীর অবস্থা (History), প্যাথলজিক্যাল রিপোর্ট সংরক্ষণ করে রাখা যায়। সেগুলো থেকে খুব সহজেই বিভিন্ন পরিসংখ্যান তৈরি করে ফেলা যায় এবং সে অনুযায়ী রোগীকে পরামর্শ দেয়া যায়। এছাড়াও চিকিৎসকেরা চাইলে বিভিন্ন বিষয়ে পৃথিবীর যেকোনো দেশে থাকা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

৭। "আগামী বিশ্ব হবে ন্যানোটেকনোলজির বিশ্ব।"- ব্যাখ্যা কর।


উত্তরঃ আগামী বিশ্ব হবে ন্যানোটেকনোলজির বিশ্ব।
কোনো বস্তুর কার্যক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ প্রক্রিয়ায় অণু বা পরমাণুগুলোকে ন্যানোপার্টিকেলে পরিবর্তন করার প্রযুক্তিতে ন্যানো প্রযুক্তি বলে। ন্যানোটেকনোলজির অসংখ্য সুবিধার ফলে আমাদের দৈনন্দিন ব্যবহার্য সকল কিছুতেই ন্যানোটেকনোলজির ছোয়া লাগতে শুরু করেছে। খাদ্যশিল্প, বস্ত্রশিল্প, Cosmetic (প্রসাধন) শিল্প, Household Accessories তৈরিতে, গৃহায়ণ ও নির্মাণে, চিকিৎসাক্ষেত্র ইত্যাদি ক্ষেত্রে ন্যানোটেকনোলজি ব্যবহৃত হয়। 
তাছাড়াও ইলেকট্রনিক ও ইলেকট্রিক্যাল শিল্পে, কম্পিউটার ও অন্যান্য ডিজিটাল ডিভাইসের হার্ডওয়্যার তৈরি করতে, দূষণরোধে ও জীবাণুনাশক হিসেবে, জ্বালানি ক্ষেত্রে, যোগাযোগ ও যাতায়াতে, খেলাধুলার সরঞ্জাম তৈরিতে, সামরিক ক্ষেত্রেও এর ব্যবহার রয়েছে।

৮। "ঝুঁকিপূর্ণ কাজ যন্ত্রের সাহায্যে করা সম্ভব"-বুঝিয়ে লেখ।


উত্তরঃ ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহৃত যন্ত্রটি হলো রোবট যা মানুষের বিকল্প হিসেবে কাজ করে।
যে সকল কাজ মানুষের জন্য বিপজ্জনক বা প্রায় অসম্ভব সেসব কাজ রোবট দ্বারা নিরাপদ দূরত্বে থেকেই করে ফেলা যায়। যেমন- মাইন ও অন্যান্য বিস্ফোরক নিষ্ক্রিয়করণে, সমুদ্রের তলদেশে অনুসন্ধান, হারানো জাহাজ খোঁজা, বিষাক্ত ও ক্ষতিকর রাসায়নিক দ্রব্য বা রেডিও-অ্যাকটিভ পদার্থ ব্যবহার, অগ্নিনির্বাপন ইত্যাদি। 

মহাকাশ গমন (যেমন মঙ্গলপৃষ্ঠে কাজ), নিউক্লিয়ার শক্তি কেন্দ্রে, খনির অভ্যন্তরে কাজে মানুষের পরিবর্তে রোবট প্রেরণ করা হয়। ওয়েল্ডিং, নির্মাণ কাজ, তেল ও গ্যাস উত্তোলন, স্টিল ও জাহাজ তৈরি ইত্যাদি ভারি শিল্পে দুর্ঘটনা এড়াতে রোবট ব্যবহার করা হয়।

৯। কোন প্রযুক্তিতে সারা বছর আমের ফলন সম্ভব?-ব্যাখ্যা কর।


উত্তরঃ জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রযুক্তির সাহায্যে সারাবছর আমের ফলন করানো সম্ভব।
বায়োটেকনোলজির মাধ্যমে কোনো জীবের জিনোমকে (genome) নিজের সুবিধানুযায়ী সাজিয়ে নেয়াকেই জেনেটিক ইঞ্জিনিয়ারিং বা জেনেটিক মডিফিকেশন বলে। জিনোম হলো কোনো জীবের বংশগত বৈশিষ্ট্যের তথ্য। 
জেনেটিক ইঞ্জিনিয়ারিং পদ্ধতিতে কখনো কখনো প্রাণীর বংশ পরস্পরায় প্রাপ্ত ডিএনএ সরিয়ে ফেলার মাধ্যমে অথবা প্রাণীদেহের বাইরে প্রস্তুতকৃত ডিএনএ প্রাণীদেহে প্রবেশ করানোর মাধ্যমে প্রাণীর জেনেটিক গঠনের পরিবর্তন ঘটানো হয়। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জেনেটিক ম্যাটেরিয়াল এর নতুন সমাবেশ তৈরির জন্য Recombinant Nucleic Acid পদ্ধতি ব্যবহার করতে হয়। আমের জিনের পরিবর্তন আনার মাধ্যমে নতুন প্রজাতির আম উৎপাদন করা হয়। এসকল আমে কাক্ষিত বৈশিষ্ট্য যেমন, স্বাদ বৃদ্ধি, ঋতুনির্ভরশীলতা থেকে মুক্তি ইত্যাদি অর্জন সম্ভব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url