চলতড়িৎ CQ জ্ঞানমূলক প্রশ্ন ও নমুনা উত্তর

চলতড়িৎ CQ জ্ঞানমূলক প্রশ্ন ও নমুনা উত্তর
মিটার ব্রিজ কী?

01. শান্ট কাকে বলে?

উত্তরঃ শান্ট হলো নিম্ন মানের রোধ যা গ্যালভানোমিটার বা গ্যালভানোমিটারের মতো সুবেদী যন্ত্রপাতিকে অত্যাধিক বিদ্যুৎ প্রবাহের হাত থেকে রক্ষার জন্য সমান্তরালে যুক্ত করা হয়।

02. তাড়নবেগ কী?

উত্তরঃ কোনো কোষের দুই প্রান্ত একটি পরিবাহী তার দ্বারা যুক্ত করলে পরিবাহীর মুক্ত ইলেকট্রনগুলো যে গড় বেগে প্রবাহিত হয় তাকে তাড়নবেগ বলে।

03. রোধ কী?

উত্তরঃ পরিবাহীর যে ধর্মের জন্য এর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ বাধাপ্রাপ্ত হয় তাকে পরিবাহীর রোধ বলে।

04. কার্শফের ১ম সূত্র বিবৃত কর।

উত্তরঃ তড়িৎ বর্তনীর কোনো সংযোগ বিন্দুতে মিলিত প্রবাহগুলোর বীজগাণিতিক সমষ্টি শূন্য।

05. মিটার ব্রিজ কী?

উত্তরঃ যে যন্ত্রে এক মিটার দৈর্ঘ্যের সুষম প্রস্থচ্ছেদের রোধবিশিষ্ট তার লাগিয়ে হুইটস্টোন ব্রিজ নীতির সাহায্যে কোনো তারের উপাদানের রোধ তথা আপেক্ষিক রোধ নির্ণয় করা যায় তাকে মিটার ব্রিজ বলে।

06. কার্শফের দ্বিতীয় সূত্রটি বিবৃত কর।

উত্তরঃ কোনো আবদ্ধ তড়িৎ বর্তনীর বিভিন্ন অংশগুলোর রোধ এবং তাদের আনুষঙ্গিক প্রবাহের গুণফলের বীজগাণিতিক সমষ্টি ঐ বর্তনীর অন্তর্ভুক্ত মোট তড়িচ্চালক বলের সমান।

07. তড়িৎ প্রবাহের জন্য তাপ উৎপাদন সংক্রান্ত জুলের সূত্রটি বিবৃত কর।

উত্তরঃ পরিবাহীর রোধ (R) এবং প্রবাহকাল (৫) অপরিবর্তিত থাকলে তড়িৎপ্রবাহের ফলে উদ্ভূত তাপ (H) তড়িৎ প্রবাহের (1) বর্গের সমানুপাতিক।

08. প্রবাহ ঘনত্ব কী?

উত্তরঃ কোনো পরিবাহীর প্রস্থচ্ছেদের একক ক্ষেত্রফল দিয়ে প্রবাহিত বিদ্যুৎ প্রবাহকে প্রবাহ ঘনত্ব বলে।

09. কিলোওয়াট-ঘণ্টা কী?

উত্তরঃ 1 কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি যন্ত্র 1 ঘণ্টা কাজ করলে যে শক্তি ব্যয় হয় তাকে 1 কিলোওয়াট-ঘণ্টা বলে।

10. আপেক্ষিক রোধ কাকে বলে?

আপেক্ষিক রোধ কাকে বলে?
উত্তরঃ নির্দিষ্ট তাপমাত্রায় একক দৈর্ঘ্যের একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলের কোনো পরিবাহকের রোধকে ঐ তাপমাত্রায় ঐ পরিবাহকের উপাদানের আপেক্ষিক রোধ বলে।

11. রোধের উচ্চতা সহগ কাকে বলে?

উত্তরঃ 0°C তাপমাত্রার একক রোধের কোনো পরিবাহীর তাপমাত্রা প্রতি একক বৃদ্ধিতে তার রোধের যে বৃদ্ধি ঘটে তাকে ঐ পরিবাহীর উপাদানের রোধের উষ্ণতা সহগ বলে।

12. কোষের তড়িচ্চালক শক্তি কাকে বলে?

উত্তরঃ একক ধনাত্মক চার্জকে কোষসমেত কোনো বর্তনীর এক বিন্দু থেকে সম্পূর্ণ বর্তনী ঘুরিয়ে আবার ঐ বিন্দুতে নিতে যে কাজ সম্পন্ন করতে হয় তাকে ঐ কোষের তড়িচ্চালক শক্তি বলে।

13. তাপের যান্ত্রিক সমতা বলতে কী বুঝ?

চলতড়িৎ CQ জ্ঞানমূলক প্রশ্ন ও নমুনা উত্তর
উত্তরঃ একক তাপ উৎপন্ন করতে যে পরিমাণ কাজ করতে হয় বা একক তাপ দ্বারা যে পরিমাণ কাজ করা যায়। তাকে তাপের যান্ত্রিক সমতা বলে।

14. তড়িৎচালক শক্তি কী?

উত্তরঃ মুক্ত অবস্থায় কোনো কোষের দুই প্রান্তের বিভব পার্থক্য সর্বোচ্চ হয়, বিভব পার্থক্যের এই সর্বোচ্চ মানকেই তড়িচ্চালক শক্তি বলা হয়।

15. তড়িচ্চালক বল কী?

উত্তরঃ একক ধনাত্মক চার্জকে কোষসমেত কোনো বর্তনীর এক বিন্দু থেকে সম্পূর্ণ বর্তনী ঘুরিয়ে আবার ঐ বিন্দুতে নিতে যে কাজ সম্পন্ন করতে হয় তাকে ঐ কোষের তড়িচ্চালক শক্তি বলে।

16. তড়িৎ বর্তনী কাকে বলে?

উত্তরঃ এক তড়িৎ প্রবাহ চলার সম্পূর্ণ পথকে তড়িৎ বর্তনী বলে।

17. ইলেকট্রন ভোল্ট কাকে বলে?

উত্তরঃ একটি বিন্দু থেকে 1V বিভব পার্থক্যের অন্য একটি বিন্দুতে একটি ইলেকট্রনকে সরাতে যে কাজ সম্পন্ন হয়, তাকে এক ইলেকট্রন ভোল্ট বলে।

18. তুল্যরোধ কী?

উত্তরঃ একাধিক রোধের একটি সমাবেশকে যদি এমন রোধ দিয়ে প্রতিস্থাপন করা যায়, যাতে রোধের ঐ সমাবেশের দুই প্রান্তের বিভব পার্থক্য এবং এর মধ্য দিয়ে তড়িৎপ্রবাহ নতুন রোধের দুই প্রান্তের বিভব পার্থক্য এবং এর মধ্য দিয়ে তড়িৎপ্রবাহের সমান হয়। তবে নতুন রোধটিকে রোধের ঐ সমাবেশের তুল্যরোধ বলে।

19. জুলের রোধের সূত্রটি বিবৃত কর।

উত্তরঃ কোনো পরিবাহীর মধ্যে দিয়ে প্রবাহিত তড়িৎ প্রবাহ (I) এবং প্রবাহ কাল (t) স্থির থাকলে ঐ পরিবাহীতে উৎপন্ন তাপ রোধের সমানুপাতিক।

01. বর্তনীতে কোষের তড়িৎচালক বল সম্পূর্ণ কার্যকর হয় না কেন?- ব্যাখ্যা কর।

. বর্তনীতে কোষের তড়িৎচালক বল সম্পূর্ণ কার্যকর হয় না কেন?

উত্তরঃ অভ্যন্তরীণ রোধের জন্য কোষের তড়িচ্চালক বল সম্পূর্ণ কার্যকর হয় না। ধরি, একটি ব্যাটারির তড়িচ্চালক বল E এবং এর অভ্যন্তরীণ রোধ r। এই অভ্যন্তরীণ রোধ r এর জন্য বিভব পতন Ir। তখন বহিঃবর্তনীতে প্রান্তিক বিভব, V = E - Ir। এই Ir-কে বলে হারানো বিভব। এই হারানো বিভব এর জন্য বর্তনীতে তড়িৎচ্চালক বল সম্পূর্ণ কার্যকর হয় না।

02. সংবেদনশীল বৈদ্যুতিক যন্ত্রে শান্টের ব্যবহার জরুরি কেন? ব্যাখ্যা কর।


উত্তরঃ শান্ট হচ্ছে একটি অল্পমানের রোধ যা বর্তনীতে সমান্তরাল সংযোগে যুক্ত করা হয়। বৈদ্যুতিক যন্ত্রপাতিতে, বিশেষ করে গ্যালভানোমিটারে শান্ট ব্যবহৃত হয়। গ্যালভানোমিটারে বেশি তড়িৎ প্রবাহ চালনা করা হলে এটি নষ্ট হয়ে যেতে পারে, স্প্রিং ছিঁড়ে যেতে পারে, পুড়ে যেতে পারে। তাই এটিকে রক্ষা করতে এর সাথে সমান্তরালে অল্প মানের একটি রোধ সংযোগ করা হয়। শান্টের রোধ কম হওয়ায় অধিক প্রবাহ এর মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং যন্ত্রটিকে রক্ষা করে।

03. একই মানের কোষের সমান্তরাল সমবায়ে সর্বোচ্চ পরিমাণ তড়িৎপ্রবাহ পাওয়ার ক্ষেত্রে অভ্যন্তরীণ রোধ কীরূপ হওয়া প্রয়োজন? ব্যাখ্যা কর।


উত্তরঃ একই মানের n টি কোষ সমান্তরালে যুক্ত করলে প্রবাহমাত্রা,
একই মানের কোষের সমান্তরাল সমবায়ে সর্বোচ্চ পরিমাণ তড়িৎপ্রবাহ
.: সর্বোচ্চ পরিমাণ তড়িৎ-প্রবাহ পাওয়ার জন্য অভ্যন্তরীণ রোধকে বহিঃস্থ রোধ অপেক্ষা বেশি হতে হবে।

04. পরিবাহীর রোধের উপর তাপমাত্রার নির্ভরশীলতা লেখচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।


উত্তরঃ আমরা জানি,
পরিবাহীর রোধের উপর তাপমাত্রার নির্ভরশীলতা লেখচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর

05. কোনো বাতির গায়ে '100 W-220 V' লেখা আছে। বলতে কী বুঝ?


উত্তরঃ কোনো বাতির গায়ে '100 W-220 V' লেখা দ্বারা বোঝায় বাতিটির দুই প্রান্তে 220 V বিভব পার্থক্য সরবরাহ করা হলে, এর সর্বোচ্চ ক্ষমতা 100 W বা এটি প্রতি সেকেন্ডে সর্বোচ্চ 100J বিদ্যুৎ শক্তিকে আলোক শক্তিতে রূপান্তর করবে।

06. ম্যাঙ্গানিনের রোধের উষ্ণতা সহগ 3×10-5 K-1 বলতে কী বোঝায়?

উত্তরঃ ম্যাঙ্গানিজ রোধের উষ্ণতা সহগ 3 × 10-5 K-1 বলতে বোঝায় যে 273.15 K বা 0°C তাপমাত্রায় 10 রোধবিশিষ্ট ম্যাঙ্গানিজের তারের তাপমাত্রা 1K বাড়ালে এর রোধ 3 × 10-5 Ω বৃদ্ধি পায়।

07. ধারক এবং তড়িৎ কোষের তুলনা কর।

উত্তরঃ ধারক এবং তড়িৎ কোষের তুলনা নিম্নরূপঃ
ধারক এবং তড়িৎ কোষের তুলনা কর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url